Amarinder Singh Resigns Punjab CM Captain Amarinder Singh Resigns AiCC CLP Meeting News


লুধিয়ানা : পঞ্জাবের মুখ্যমন্ত্রী পদে হঠাৎই ইস্তফা দিলেন অমরিন্দর সিংহ। শনিবার বিকেলে কার্যত সবাইকে চমকে দিয়ে পঞ্জাবের রাজ্যপালের কাছে গিয়ে ইস্তফাপত্র জমা দিলেন অমরিন্দর সিংহ। শুধু রাজ্যপালই নন, মন্ত্রিসভার সদস্যদের ইস্তফাপত্রও দিলেন অমরিন্দর সিংহ। ইস্তফাপত্র দিয়ে বেরিয়ে আসার পর পরের মুখ্যমন্ত্রীর জন্য সমর্থনের হাত বাড়িয়ে দেবেন কি না জানতে চাইলে সাংবাদিকদের ক্যাপ্টেন অমরিন্দর সিংহ বলেছেন, ‘দীর্ঘ ৫২ বছরের রাজনৈতিক জীবন। পাশাপাশি সাড়ে ৯ বছর মুখ্যমন্ত্রীর পদ সামলেছি। আপাতত আমার অনুরাগী ও সমর্থকদেরই দ্বারস্থ হব পরের কর্মসূচি ঠিক করতে। তারা যা বলবেন, সেই অনুযায়ী পরের ভাবনা।’

চমকপ্রদভাবে অমরিন্দর সিংহ মুখ্যমন্ত্রীত্বের পদে ইস্তফা দেওয়ায় পঞ্জাব কংগ্রেসের মধ্যে চলতে থাকা বিভাজন চওড়া হয়ে একেবারে প্রকাশ্যে এসে পড়ল। সূত্রের খবর, কয়েকদিন আগেই অমরিন্দর সিংহের বিরুদ্ধে কংগ্রেস সভানেত্রী সনিয়া গাঁধীর কাছে চিঠিতে অভিযোগ জানিয়েছিলেন ৬০ জন কংগ্রেস বিধায়ক। অমরিন্দরকে না সরালে কংগ্রেস ছেড়ে আপে যোগদানের হুমকিও দিয়েছিলেন তাঁরা। এদিকে, একদিকে যখন পঞ্জাবের মুখ্যমন্ত্রীর  পদে ইস্তফা দিলেন অমরিন্দর সিংহ, তখন পাঞ্জাব কংগ্রেস ভবনে পৌঁছলেন নভজোৎ সিংহ সিধু। জানা যাচ্ছে,কংগ্রেস পরিষদীয় দলের বৈঠকে যোগ দেবেন নভজোৎ সিংহ সিধু। আগামী বছরের মে মাসে পঞ্জাবের পরবর্তী বিধানসভা নির্বাচন। তার আগে এভাবে কংগ্রেসের দ্বন্দ্ব প্রকাশ্যে এসে পড়ায় যথেষ্ট বিড়ম্বনায় হাত শিবির।

প্রসঙ্গত, কিছুদিন আগেই সি ভোটারের জনমত সমীক্ষা জানিয়েছিল কংগ্রেসের অর্ন্তকলহের জেরেই এই মুহূর্তে সেখানে অ্যাডভান্টেজ আপের। পঞ্জাব বিধানসভায় মোট আসন ১১৭। ম্যাজিক ফিগার ৫৯। সি ভোটারের জনমত সমীক্ষা অনুযায়ী, নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা না পেলেও, পঞ্চনদের পাড়ে বৃহত্তম দল হিসাবে আত্মপ্রকাশ করতে পারে আম আদমি পার্টি। তারা পেতে পারে ৫১ থেকে ৫৭টি আসন। অন্যদিকে খেয়োখেয়ির জেরে ক্ষমতা হারাতে পারে কংগ্রেস। তারা পেতে পারে ৩৮ থেকে ৪৬টি আসন। এবারও ক্ষমতা থেকে দূরেই থামতে হতে পারে অকালি দলকে। তাদের ঝুলিতে যেতে পারে ১৬ থেকে ২৪টি আসন। অন্যদিকে অত্যন্ত খারাপ ফল করে বিজেপি পেতে পারে মাত্র একটি আসন। অন্যান্য’র ঝুলিতে যেতে পারে ১টি আসন।

আরও পড়ুন- পঞ্জাবে চাপে কংগ্রেস, বড় চমক দিতে পারে আম আদমি পার্টি, বলছে এবিপি-সি ভোটার সমীক্ষা

আরও পড়ুন- পঞ্জাবে ভোটের আগে রাহুল-সনিয়া-প্রিয়ঙ্কার সঙ্গে পিকে-র বৈঠকে জল্পনা

 





Source link