CISCE Board Postpones First Term Exam For Classes 10, 12: Chief Executive Gerry Arathoon


নয়াদিল্লি : আচমকাই আইসিএসই (ICSE)-আইএসসি (ISC) পরীক্ষা স্থগিত। ২০২১-২২ সালের প্রথম সিমেস্টারের পরীক্ষা স্থগিতের ঘোষণার সিদ্ধান্ত জানিয়ে দিল কাউন্সিল ফর দ্য ইন্ডিয়ান স্কুল সার্টিফিকেট এক্সাম-র (CISCE) চিফ এগজিকিউটিভ গ্যারি আরাথুন। আগের নির্দেশিকা অনুযায়ী, পরীক্ষা হওয়ার কথা ছিল ১৫ নভেম্বর থেকে। সিআইএসসিই-র পক্ষ থেকে বোর্ডের অর্ন্তগত সমস্ত স্কুলের প্রদানদের উদ্দেশে দেওয়া বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, ‘নিয়ন্ত্রণের বাইরে থাকা কারণের জেরে ২০২১-২২ সালের আইসিএসই ও আইএসসি-র প্রথম সিমেস্টারের পরীক্ষা স্থগিতের ঘোষণা করা হচ্ছে। পরীক্ষায় বসতে চলা সমস্ত শিক্ষার্থীকে দ্রুত অবগত করার জন্য আবেদন জানানো হচ্ছে।’

 

ওয়াকিবহাল মহলের ব্যাখ্যা ‘নিয়ন্ত্রণের বাইরে থাকা কারণ’ বলতে সম্ভবত করোনা অতিমারীর জেরে দেশের পরিস্থিতির কথা উল্লেখ করা হয়েছে। এর আগের বিজ্ঞপ্তিতে জানানো হয়েছিল, ২০২২-এর ICSE, ISC পরীক্ষা শুরু হবে ২০২১ সালেই। ১৫ নভেম্বর থেকে শুরু হওয়ার কথা ছিল প্রথম সেমিস্টার।  ১৫ নভেম্বর থেকে ৬ ডিসেম্বর পর্যন্ত পরীক্ষা হওয়ার কথা ছিল। কোনও পরীক্ষা ১ ঘণ্টা, কোনওটার জন্য ধার্য করা হয়েছিল দেড় ঘণ্টা। অন্যদিকে, ISC পরীক্ষা চলার কথা ছিল ১৬ ডিসেম্বর পর্যন্ত। করোনা আবহে দু’বার বোর্ডের পরীক্ষার সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। প্রথম সেমিস্টার হবে অনলাইনে। দ্বিতীয় সেমিস্টার হওয়ার কথা মার্চ বা এপ্রিলে। 

এদিকে, সোমবারই প্রকাশিত হয়েছে  CBSE বোর্ডের দশম-দ্বাদশ শ্রেণির পরীক্ষার দিনক্ষণ। বোর্ডের তরফে জানান হয়েছে যে, নভেম্বর-ডিসেম্বর থেকে শুরু হবে সিবিএসই-এর টার্ম-ওয়ানের পরীক্ষা। ১১.৩০ এ শুরু হবে পরীক্ষা, শেষ হবে দুপুর ১টার মধ্যে। পড়ুয়ারা ২০ মিনিট অতিরিক্ত সময় পাবে প্রশ্নপত্র পড়ে নেওয়ার জন্য।  সিবিএসই বোর্ড এবছর পরীক্ষা দুটি ভাগে পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। টার্ম ১ ও ২। এই সেশনে ৫০ শতাংশ সিলেবাস অন্তর্ভুক্ত করা হয়েছে।  

আরও পড়ুন- প্রকাশিত CBSE বোর্ডের দশম-দ্বাদশ শ্রেণির Term-1 পরীক্ষার দিনক্ষণ, কবে থেকে শুরু?

Education Loan Information:
Calculate Education Loan EMI





Source link