Covid-19 Update : Omicron Variant Confirmed In 23 Countries, Informs WHO Chief


জেনেভা : ওমিক্রন (Omicron) ভ্যারিয়েন্ট কোন কোন দেশে ছড়িয়ে পড়েছে ? নতুন ভ্যারিয়েন্ট নিয়ে এই কৌতূহল ছিলই। এবার এবিষয়ে খোলসা করল বিশ্ব স্বাস্থ্য সংস্থা। WHO-এর(World Health Organization) ডিরেক্টর জেনারেল টেড্রস আধানম গ্যাব্রিয়েসস জানিয়ে দিলেন, বিশ্বের মোট ২৩টি দেশে ছড়িয়ে পড়েছে এই ভ্যারিয়েন্ট। এই সংখ্যাটা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। 

আজ সাংবাদিক বৈঠকে WHO-এর ডিরেক্টর জেনারেল বলেন, অন্তত ২৩টি দেশ ওমিক্রন সংক্রমণের কথা জানিয়েছে। আমাদের মনে হচ্ছে, এই সংখ্যাটা বাড়বে। WHO এই বিষয়টি খুবই গুরুত্ব সহকারে নিচ্ছে। প্রতিটি দেশের বিষয়টি গুরুত্ব দিয়ে দেখা উচিত। এ ব্যাপারে অবাক হওয়ার কিছু নেই। কারণ, ভাইরাস এমনই হয়। ভাইরাস এভাবেই চলবে। যতক্ষণ না আমরা এর সংক্রমণ ছড়িয়ে পড়া আটকাচ্ছি।

আরও পড়ুন ; চিন্তা বাড়ছে দেশে, দক্ষিণ আফ্রিকা থেকে ফিরতি যাত্রীরা আক্রান্ত ভিন্ন ভাইরাসে

তিনি আরও বলেন, ওমিক্রন নিয়ে প্রতি নিয়ত নতুন তথ্য জানছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। যদিও এর সংক্রমণ নিয়ে আরও অনেক কিছু জানার আছে আমাদের। এর তীব্রতা এবং ভ্যাকসিনের কার্যকরিতা নিয়েও জানতে হবে। এনিয়ে গত কয়েকদিন ধরে WHO-এর বিভিন্ন অ্যাডভাইসরি গ্রুপ আলোচনায়ও বসেছে। এক্ষেত্রে কোন কোন প্রশ্নের উত্তর প্রয়োজন তার অগ্রাধিকারের ভিত্তিতে দেখা যাচ্ছে। 

আরও পড়ুন ; ওমিক্রন নিয়ে বাড়ছে আতঙ্ক, RT-PCR এও ‘অধরা’ ভাইরাস

করোনা ভাইরাসের নতুন ভ্যারিয়েন্ট ‘ওমিক্রন’ নিয়ে আতঙ্ক বাড়ছে বিশ্বজুড়ে! নতুন ভাইরাস আগের তুলনায় অনেক বেশি সংক্রামক বলে দিনকয়েক আগেই উদ্বেগ প্রকাশ করে হু।  WHO-র দক্ষিণ-পূর্ব এশিয়ার আঞ্চলিক অধিকর্তা পুনম ক্ষেত্রপাল সিংহ জানিয়েছিলেন, নতুন ভাইরাস আগের তুলনায় অনেক বেশি সংক্রামক। সংক্রমণ রুখতে সতর্ক থাকতে হবে সব দেশকে। বিশেষজ্ঞরা বলছেন, প্রায় ৫০ বার জিনের বিন্যাস বদলে তৈরি হয়েছে এই ভাইরাস। যার মধ্যে ৩২ বার বদলেছে স্পাইক প্রোটিনের চরিত্র।  



Source link