Kolkata CBI Arrests 4 Aides Of Lala Aka Anup Majhi In Coal Smuggling Case


প্রকাশ সিনহা, কলকাতা: কয়লাপাচার কাণ্ডে তদন্তে নেমে এই প্রথম গ্রেফতার করল সিবিআই। 

সোমবার, কয়লাপাচারকাণ্ডের অন্যতম অভিযুক্ত লালা ওরফে অনুপ মাজির ৪ সঙ্গীকে গ্রেফতার করেছে সিবিআই। কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার সূত্রে জানা গিয়েছে, ‘আসানসোল-বাঁকুড়া থেকে ৪ কয়লা মাফিয়াকে গ্রেফতার করেছে সিবিআই। 

এই চারজন হল — নারায়ণ নন্দ, জয়দেব মণ্ডল, নীরদ মণ্ডল, গুরুপদ মাজি। সিবিআই সূত্রে দাবি, ধৃত চারজন আসানসোল, রানিগঞ্জ ও বাঁকুড়ায় লালার কারবারের সঙ্গী। কোথা থেকে অবৈধভাবে কয়লা তোলা হবে, কারা সে কাজ করবে, উত্তোলন করা কয়লা, কোথায়, কীভাবে পাঠানো হবে, সবটাই দেখতেন অনুপ মাজির এই চারসঙ্গী।

যে ১৩৫২ কোটি টাকার কয়লা কারবারের কথা তদন্তে উঠে এসেছে, এই চারজনকে জিজ্ঞাসাবাদ করে, সে সম্পর্কে বিস্তারিত তথ্য জানা যাবে বলে আশাবাদী সিবিআই। 

এদিকে, দিল্লি হাইকোর্টে স্থগিত হয়ে গেল কয়লাকাণ্ডে অভিষেক ও রুজিরা বন্দ্যোপাধ্যায়ের মামলার শুনানি। অতিরিক্ত সলিসিটর জেনারেল, সুপ্রিম কোর্টে অন্য মামলায় ব্যস্ত থাকায়, সোমবার শুনানি হল না। মঙ্গলবার, দিল্লি হাইকোর্টে ফের শুনানির সম্ভাবনা। 

কয়লাকাণ্ডে, সম্প্রতি অভিষেক বন্দ্যোপাধ্যায়কে দিল্লিতে তলব করেছিল কেন্দ্রীয় এজেন্সি, এনফোর্সমেন্ট ডিরেক্টরেট। এর আগে তাঁর স্ত্রী রুজিরা বন্দ্যোপাধ্যায়কেও দিল্লিতে ডেকেছিল ইডি! এই প্রেক্ষাপটে অভিষেক-রুজিরা, দু’জনেই দিল্লি হাইকোর্টে, ইডির দিল্লি তলবের সমন খারিজের আবেদন জানান। সোমবার সেই মামলারই শুনানি হওয়ার কথা ছিল। 

এদিন অভিষেক ও রুজিরার আইনজীবী কপিল সিব্বল বলেন,  তাঁর মক্কেলদের কলকাতায় এসে, অথবা, ভিডিও কনফারেন্সে জিজ্ঞাসাবাদ করা যেতে পারে। যদি তাঁদের বিরুদ্ধে কোনও মামলা থাকে, তাহলে গ্রেফতার করা হোক। এক্ষেত্রে শুধু জিজ্ঞাসাবাদ কোথায় করা হবে, তা নিয়েই আবেদন জানানো হয়েছে। যখন এই আবেদনের শুনানি চলছে, তখন আগামী বৃহস্পতিবার রুজিরা বন্দ্যোপাধ্যায়কে নতুন করে তলব করা হয়েছে। 

কিন্তু, এদিন দিল্লি হাইকোর্টে বিচারপতি যোগেশ খান্নার এজলাসে, শুনানি শুরু হওয়ার সঙ্গে সঙ্গেই তা স্থগিত হয়ে যায়। অতিরিক্ত সলিসিটর জেনারেল, এসভি রাজু, সুপ্রিম কোর্টে অন্য মামলায় ব্যস্ত থাকায়, হয়নি শুনানি। 

এর আগে, কোভিড পরিস্থিতির যুক্তি দেখিয়ে, দিল্লিতে ইডির দফতরে হাজিরা দেননি রুজিরা বন্দ্যোপাধ্যায়। এরপরই দিল্লির পাতিয়ালা কোর্টে মামলা করে ইডি। সেই মামলায়, ৩০ সেপ্টেম্বর, রুজিরা বন্দ্যোপাধ্যায়কে হাজিরা দিতে বলে পাতিয়ালা হাউস কোর্ট।

এই প্রেক্ষাপটে অভিষেক-রুজিরা, দু’জনেই দিল্লি হাইকোর্টে, ইডির দিল্লি তলবের সমন খারিজের আবেদন জানান। বলেন, তাঁরা কলকাতায় ইডির সামনে হাজির হতে প্রস্তুত। 

অন্যদিকে, কয়লাকাণ্ডে আইনমন্ত্রী মলয় ঘটককে ফের তলব করল ইডি। আজই দিল্লির সদর দফতরে হাজিরার নির্দেশ দেওয়া হয়েছে। ইডি সূত্রে খবর, এর আগে ২ বার মলয় ঘটককে তলব করা সত্ত্বেও তিনি হাজিরা দেননি। তাই তাঁকে তৃতীয়বার ডেকে পাঠানো হয়েছে। ইডি-র দাবি, কয়লাপাচারকাণ্ডের তদন্তে নেমে মলয় ঘটকের নাম উঠে আসে। সেই কারণেই জিজ্ঞাসাবাদে.র জন্য তলব করা হয়েছে। 

আরও পড়ুন: ইডির সমনের ওপর অন্তর্বর্তী স্থগিতাদেশ নয়, অভিষেক-রুজিরাকে দিল্লি হাইকোর্ট

আরও পড়ুন: কয়লাকাণ্ডে রুজিরা বন্দ্যোপাধ্য়ায়কে হাজিরার নির্দেশ দিল্লির পাতিয়ালা হাউস কোর্টের



Source link