Kolkata Weather Updates State Electricity Department Opens 24×7 Control Room Toll Free Number After MeT Predicts Very Heavy Rain In City


রুমা পাল ও অর্ণব মুখোপাধ্যায়, কলকাতা: দুর্যোগ এড়াতে বিদ্যুৎ ভবনে খোলা হল ২৪x৭ কন্ট্রোল রুম। চালু করা হয়েছে টোল-ফ্রি ও হোয়াটসঅ্যাপ নম্বরও। পরিস্থিতি মোকাবিলায় প্রস্তুত রয়েছে কলকাতা পুরসভা, জানিয়েছেন ফিরহাদ হাকিম। 

সময় যত এগোচ্ছে, ততই বাড়ছে উদ্বেগ। ইতিমধ্যেই শক্তিবৃদ্ধি করে নিম্নচাপে পরিণত হয়েছে ঘূর্ণাবর্ত। বঙ্গোপসাগরের জঠরে তৈরি হওয়া দানবের মোকাবিলায় তুঙ্গে প্রশাসনিক তৎপরতা। পুর ও নগরোন্নয়ন মন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য বলেন, বৃষ্টি আসছে সতর্ক আছি।

দিনকয়েক আগের টানা বৃষ্টিতে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে একের পর এক মৃত্যুর ঘটনা ঘটেছে। এই পরিস্থিতিতে ফের দুর্যোগের মুখে, প্রস্তুত বিদ্যুৎ দফতর। সেই অভিজ্ঞতা মাথায় রেখে এবার আগাম সতর্ক প্রশাসন।

বিদ্যুৎ ভবনে খোলা হয়েছে ২৪x৭ কন্ট্রোল রুম।  ৩ দিন খোলা থাকবে এই কন্ট্রোল রুম। ভিডিও কনফারেন্সের মাধ্যমে মঙ্গলবার জেলার বিদ্যুতের দায়িত্বপ্রাপ্ত আধিকারিকদের সঙ্গে বৈঠক করেন বিদ্যুৎমন্ত্রী অরূপ বিশ্বাস।

তিনি বলেন, ১ কোটি ২৫ লক্ষ গ্রাহককে এসএমএসের মধ্যে সতর্ক করা হয়েছে। সিএসসির সঙ্গে যোগাযোগ রাখছি। ১৮৮৯ টি মোবাইল ভ্যান এবং পর্যাপ্ত টিম মোতায়েন করা হয়েছে। মাইকে প্রচার,কন্ডাক্টর, কেবল এবং ট্রান্সফর্মার পর্যাপ্ত পরিমাণে মজুত রয়েছে।

বিদ্যুৎ দফতরের অতিরিক্ত মুখ্য সচিবের তরফে থেকে সব জেলার জেলাশাসক, পুলিশ সুপার, কর্পোরেশন, জেলা পরিষদ ও সিইএসসি (CESC)-কে পোস্ট, ফিডার বক্স, মিটার বক্স ও বিদ্যুতের তার যুদ্ধকালীন তৎপরতায় পরীক্ষা করার জন্য নির্দেশিকা পাঠানো হয়েছে। 

ট্রান্সফর্মার, ফিডার বক্স, সাব-স্টেশনে জল জমে থাকলে, সেখানে বিদ্যুৎ পরিষেবা বন্ধ রাখার নির্দেশ দেওয়া হয়েছে। বিদ্যুৎ দফতরের তরফে টোল ফ্রি ও হোয়াটস্যাপ নম্বর চালু করা হয়েছে। টোল ফ্রি নম্বর হল 19121 এবং হোয়াটস অ্যাপ নম্বর 8900793503, 8900793504।  

দুর্যোগের এই আবহে প্রস্তুত রয়েছে কলকাতা পুরসভাও।  বোর্ড অফ অ্যাডমিনিস্ট্রেটর্সের চেয়ারম্যান ফিরহাদ হাকিম বলেন, পাম্প হাউসে লোক রাখা হচ্ছে। আমি ও তারক সিংহ গোটা বিষয়টা তদারকি করছি। কন্ট্রোল রুম খোলা থাকবে। জল নামানোর ব্যবস্থা দ্রুত করার চেষ্টা চলবে। পাশাপাশি, দমকলমন্ত্রী সুজিত বসু বলেন, গাছ ভেঙে পড়লে ডিজাস্টার টিম প্রস্তুত রয়েছে। 
 
সব মিলিয়ে তুঙ্গে প্রস্তুতি। কিন্তু, দুর্যোগ এলে সেই প্রস্তুতি কতটা বাস্তবায়িত হয়, সেটাই দেখার।

আরও পড়ুন: বৃষ্টি শুরু দিঘা-বকখালিতে, সঙ্গে ঝোড়ো হাওয়ার দাপট, সতর্ক প্রশাসন, মোতায়েন এনডিআরএফ

আরও পড়ুন: পশ্চিমবঙ্গ উপকূলের কাছে সরে এসেছে নিম্নচাপ, আজ ও কাল প্রবল বৃষ্টির পূর্বাভাস



Source link