New Delhi West Bengal Governor Jagdeep Dhankhar Suffering From Malaria Getting Treatment 


বিজেন্দ্র সিংহ, নয়াদিল্লি: ম্যালেরিয়ায় আক্রান্ত রাজ্যপাল জগদীপ ধনকড়। ৩ দিন আগে দিল্লি যান তিনি। সেখানেই তাঁর রক্ত পরীক্ষা করা হয়। পরীক্ষায় ম্যালেরিয়া ধরা পড়েছে। 

সূত্রের খবর, বেশ কয়েকদিন ধরেই জ্বরে ভুগছিলেন রাজ্যপাল। গতকাল পরীক্ষার পর রক্তে ম্যালেরিয়ার জীবাণু মেলে। বঙ্গভবনে চিকিৎসা চলছে রাজ্যপাল জগদীপ ধনকড়ের। 

উৎসবের মরসুমে এরাজ্যে- বাড়ছে ম্যালেরিয়া, ডেঙ্গির প্রকোপ। করোনার পাশাপাশি রাজ্যে দাপট দেখাচ্ছে মশাবাহিত রোগ। কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকে রাজ্য সরকার যে তথ্য পাঠিয়েছে, তা অনুযায়ী, চলতি বছরের জুলাই পর্যন্ত ডেঙ্গিতে আক্রান্ত হয়েছিলেন ২২৪ জন। 

আরও পড়ুন: ডেঙ্গি, ম্যালেরিয়া, চিকুনগুনিয়া না করোনা? লক্ষণ দেখে আঁচ করবেন কীভাবে?

অন্যদিকে অগাস্ট পর্যন্ত ম্যালেরিয়ায় আক্রান্ত হয়েছেন প্রায় ১০ হাজার। মৃত্যু হয়েছে ২ জনের।  কিন্তু, তারপর থেকে যেভাবে প্রবল বৃষ্টি হয়েছে, তাতে আক্রান্তের সংখ্যাটা আরও বেড়েছে বলেই অনুমান চিকিৎসকদের।

কলকাতা পুরসভার তরফে জানানো হয়েছে, চলতি বছরের জানুয়ারি থেকে অক্টোবরের ২০ তারিখ পর্যন্ত শহরে ডেঙ্গি আক্রান্ত হয়েছেন ৪০০-র কাছাকাছি। 

ম্যালেরিয়ায় আক্রান্ত হয়েছেন ৫ হাজার ২ জন। এরই মধ্যে ষষ্ঠীর দিন, ১১৬ নম্বর ওয়ার্ডে ডেঙ্গিতে মৃত্যু হয়েছে দীপালি দত্ত নামে এক মহিলার। 

আরও পড়ুন: করোনার পাশাপাশি ভয় ধরাচ্ছে ডেঙ্গি, ম্যালেরিয়া! আক্রান্ত হচ্ছে শিশুরাও

শুধু কলকাতা নয়। উদ্বেগজনকভাবে ডেঙ্গির প্রকোপ বেড়েছে সল্টলেকেও। বিধাননগর পুরসভা সূত্রে খবর, জানুয়ারি থেকে ৩০ সেপ্টেম্বর পর্যন্ত ২৫ জন আক্রান্ত হয়েছেন সেখানে। আর অক্টোবরে মাত্র ২০ দিনে ২৪ জন আক্রান্ত হয়েছেন। 

আরও পড়ুন: বিশ্বের প্রথম শিশুদের জন্য ম্যালেরিয়া টিকাকে ছাড়পত্র বিশ্ব স্বাস্থ্য সংস্থার

এক নজরে ম্যালেরিয়ার উপসর্গ ও লক্ষণ

যদি কারও ম্যালেরিয়া হয়ে থাকে, তাহলে এই লক্ষণ গুলি দেখা দিতে পারে। 

  •  প্রত্যেকদিন জ্বর আসা
  • নইলে একদিন অন্তর জ্বর
  • ডায়েরিয়া
  • গায়ে ব্যথা
  • বুক ধড়ফড়
  • কাঁপুনি 



Source link