Omicron India Removes Bangladesh From List Of ‘at-risk’ Countries


নয়া দিল্লি: ওমিক্রন (Omicron) সংক্রমণের ঝুঁকি বিচার করে আরও দুটি দেশকে হাই রিস্ক তালিকায় রাখা হয়েছিল। ওই দুটি দেশ ছিল বাংলাদেশ (Bangladesh) এবং সিঙ্গাপুর (Singapur)। এই নিয়ে এখনও পর্যন্ত ১২টি দেশকে হাই রিস্ক তালিকায় রাখা হয়েছিল। তবে এবার সেই তালিকা থেকে বাদ দেওয়া হল বাংলাদেশকে। 

ভারতের স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রকের তরফে মঙ্গলবার এ তথ্য জানান হয়েছে। বাংলাদেশের বিদেশমন্ত্রী এ কে আবদুল মোমেন ঢাকায় বলেছেন, বিষয়টি ভারতের কাছে তোলা হয়েছে। তিনি সংবাদমাধ্যমকে বলেন, “আমাদের অনুরোধের কারণে, ভারতীয় হাইকমিশন জানিয়েছে যে ওমিক্রন ঝুঁকির তালিকা থেকে বাংলাদেশকে বাদ দেওয়া হয়েছে।”       

কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক সূত্রে খবর, তালিকায় থাকা দেশ থেকে কেউ ভারতে এলেই বিমানবন্দরে করোনা পরীক্ষা করা হবে। রিপোর্ট পজিটিভ এলে ভর্তি করা হবে হাসপাতালে।  নমুনা পাঠানো হবে জিন বিশ্লেষণের জন্য।  রিপোর্ট নেগেটিভ এলে সাতদিনের বাধ্যতামূলক হোম কোয়ারেন্টিনে থাকতে হবে।  ৭ দিন পর ফের কোভিড পরীক্ষা করাতে হবে।  তারপর রিপোর্ট নেগেটিভ এলে বেরনো যাবে।   
   
হাই রিস্ক তালিকার বাইরের দেশগুলি থেকে যাঁরা ভারতে আসবেন,  তাঁদের মধ্যে ৫ শতাংশের র‍্যান্ডম  করোনা পরীক্ষা করানো হবে।

  

কোভিডের ওমিক্রন ভ্যারিয়েন্ট নিয়ে বিশ্বজোড়া সতর্কতার মধ্যেই দিল্লিতে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের আধিকারিকরা বৈঠক করেন। বৈঠকের পর স্বাস্থ্যমন্ত্রকের কোভিড ১৯ টাস্ক ফোর্সের চেয়ারম্যান এন কে অরোরা জানান, বুস্টার ডোজ নিয়ে নীতি কী হবে, কাদের বুস্টার ডোজ প্রয়োজন, তা কীভাবে দেওয়া হবে, সে বিষয়ে দু’সপ্তাহের মধ্যে সিদ্ধান্ত হবে।  তিনি জানান, ওমিক্রন সংক্রমণ নিয়ে সতর্কতার কারণে বিভিন্ন দেশ বিমান চলাচলে নিষেধাজ্ঞা জারি করেছে।  ভারত পরিস্থিতির ওপর নজর রাখছে। 

বর্তমানে, ১১টি দেশকে উচ্চ ঝুঁকির তালিকায় রেখেছে ভারত। এ দেশগুলো হলো যুক্তরাজ্য, দক্ষিণ আফ্রিকা, ব্রাজিল, বতসোয়ানা, চিন, মরিশাস, নিউজিল্যান্ড, জিম্বাবুয়ে, সিঙ্গাপুর, হংকং ও ইসরায়েল।



Source link