Parle Biscuits Price Hike Parle Products Hikes Biscuit Prices By 5-10 Per Cent As Input Cost Soars


 

নয়াদিল্লি: বিখ্যাত খাদ্য প্রস্ততকারী কোম্পানি পার্লে প্রোডাক্টস (Parle Products) উৎপাদন খরচ বৃদ্ধির কারণে তাদের উৎপাদিত সমস্ত বিভাগের পণ্যের দাম পাঁচ থেকে ১০ শতাংশ বাড়িয়েছে। কোম্পানির এক আধিকারিক মঙ্গলবার এ কথা জানিয়েছেন। তিনি জানিয়েছেন, চিনি, গম ও ভোজ্য তেলের মতো কাঁচামালের দাম অনেকটাই বেড়ে গিয়েছে। এর ফলে কোম্পানিকে উৎপাদিত পণ্যের দাম বাড়াতে হল। 

১০ শতাংশ পর্যন্ত বাড়ানো হয়েছে দাম

কোম্পানির জনপ্রিয় গ্লুকোজ বিস্কুট পার্লে জি এখন ৬ থেকে ৭ শতাংশ বেড়ে গিয়েছে। সেইসঙ্গে কোম্পানির রাস্ক ও কেক সেগমেন্টে দাম যথাক্রমে ৫-১০ শতাংশ ও ৭-৮ শতাংশ বেড়েছে। উল্লেখ্য, বিস্কুট সেগমেন্টে পার্লের উৎপাদিত পণ্যের মধ্যে রয়েছে ক্র্যাকজ্যাক ও হাইড অ্যান্ড সিকের মতো জনপ্রিয় ব্র্যান্ড। 

প্রতি প্যাকেটের দামে বদল হচ্ছে না, কমছে ওজন

পারলে প্রোডাক্টস সিনিয়র ক্যাটেগরি প্রধান ময়াঙ্ক শাহ জানিয়েছেন, আমরা দাম ৫ থেকে ১০ শতাংশ বাড়িয়েছি। তিনি আরও বলেছেন, কোম্পানি ২০ টাকা বা তার বেশি দামের বিস্কুট ও অন্যান্য উৎপাদনের দাম বাড়িয়েছে। আকর্ষমীয় স্তরে দাম বজায় রাখার জন্য প্যাকেটের ‘গ্রাম’ কম করা হয়েছে। 

পারলে তাদের পণ্যের দাম কেন বাড়ল?

ময়াঙ্ক শাহ বলেছেন, উৎপাদন খরচের বৃদ্ধি জনিত চাপের কারণে পরিস্থিতি পর্যালোচনার পরিপ্রেক্ষিতে এই মূল্যবৃদ্ধি ঘটানো হয়েছে। বেশিরভাগ কোম্পানিকেই এই পরিস্থিতির মুখোমুখি হতে হচ্ছে। কেননা, ভোজ্য তেলের মতো ইনপুট সামগ্রীর দাম গত বছরের তুলনায় ৫০ থেকে ৬০ শতাংশ বৃদ্ধি হয়েছে। 

এই অর্থবর্ষে প্রথম মূল্যবৃদ্ধি

উল্লেখ্য, চলতি অর্থ বর্ষে পার্লে-র পক্ষ থেকে এই প্রথম মূল্যবৃদ্ধি ঘটানো হল। এর আগে ২০২১-এর প্রথম ত্রৈমাসিকে কোম্পানি পণ্যের দাম বাড়িয়েছিল। কিন্তু তা ছিল গত ২০২০-২১ অর্থবর্ষের। 

উল্লেখ্য, খাদ্যপণ্যে ক্ষেত্রের বিভিন্ন এফএমজিসি কোম্পানিকেই মূল্যবৃদ্ধি জনিত পরিস্থিতির মুখোমুখি হতে হয়েছে। সেইসঙ্গে জ্বালানির মূল্যবৃদ্ধির কারণে পরিবহণ খরচও বেড়ে গিয়েছে। সামগ্রিকভাবে এই মুদ্রাস্ফীতিজনিত পরিস্থিতির মুখোমুখি হতে হয়েছে তাদের।

 



Source link