Petrol Diesel Price On 27 November 2021 In Kolkata Delhi Mumbai Chennai


 

কলকাতা: আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত তেলের দাম ধারাবাহিকভাবে কমছে। যদিও দেশের বাজারে পেট্রোল ও ডিজেলের দামে এর প্রভাব পড়েনি। রাষ্ট্রায়ত্ত তেল কোম্পানিগুলি এদিনও পেট্রোল ও ডিজেলের দাম অপরিবর্তিত রেখেছে। এই নিয়ে দেশে টানা ২৪ দিন পেট্রোল ও ডিজেলের দামে কোনও পরিবর্তন হয়নি। আজও পেট্রোল ও ডিজেলের দাম একই রয়েছে। আইওসিএল-এর ওয়েবসাইট অনুযায়ী,  আজ (Petrol-Diesel Price on 27th November 2021) কলকাতায় পেট্রোলের দাম প্রতি লিটারে ১০৪.৬৭ টাকা। ডিজেলের দাম প্রতি লিটারে ৮৯.৭৯ টাকা   (Petrol and Diesel Price in Kolkata)। দেশের কয়েকটি শহরে পেট্রোলের দাম লিটারে ১০০ টাকা ছাড়িয়ে গিয়েছে। গঙ্গানগরে আজ পেট্রোলের দাম ১১৬.২৭ টাকা।

Oilprice.com অনুসারে, আন্তর্জাতিক বাজারে আজ WTI Crude ক্রুডের দাম ১৩.০৬ শতাংশ কমে হয়েছে ৬৮.১৫ ডলার প্রতি ব্যারেল। সেইসঙ্গে ব্রেন্ট ক্রুডের দাম আজ ১১.৫৫ শতাংশ কমেছে। এরপর এর দাম প্রতি ব্যারেলে ৭২.৭২ ডলার হয়েছে। 

রাজধানী দিল্লিতে আজ পেট্রোলের দাম প্রতি লিটারে ১০৩.৯৭ টাকা। ডিজেলের দাম প্রতি লিটারে ৮৬.৬৭ টাকা। অন্যদিকে বাণিজ্য নগরী মুম্বইতে পেট্রোলের দাম ১০৯ টাকা ৯৮ পয়সা। ডিজেলের দাম ৯৪ টাকা ১৯ পয়সা। চেন্নাইতে পেট্রোলের দাম প্রতি লিটারে ১০১.৪০ টাকা। ডিজেলের দাম প্রতি লিটারে ৯১.৪৩ টাকা।

দীপাবলির আগের দিন পেট্রোল ও ডিজেলে উৎপাদন শুল্ক কিছুটা কমায় কেন্দ্র। তারপর কিছুটা দাম কমে জ্বালানির। বেশ কয়েকটি রাজ্যও ভ্যাট কমানোর সিদ্ধান্ত নিয়েছে। ফলে ওই রাজ্যগুলিতে আরও কিছুটা কমে পেট্রোল ও ডিজেলের দাম।পশ্চিমবঙ্গে অবশ্য পেট্রোল ডিজেলের দামের উপর ভ্যাট কমানো হয়নি। আর এ জন্য সরকারের সমালোচনা করেছে বিজেপি ও কংগ্রেসের মতো বিরোধী দলগুলি। তারা রাজ্য সরকার কেন শুল্ক ছাঁটাই করছে না, সেই প্রশ্ন তুলেছে।

করোনা কালের শুরু থেকে দেশে পেট্রোল ও ডিজেলের দাম ধারাবাহিকভাবে বাড়ছিল। ফলে নিত্যপ্রয়োজনীয় সামগ্রীর দামেও বৃদ্ধি দেখা দেয়। দীপাবলির আগে মানুষকে স্বস্তি দিতে উৎপাদন শুল্ক কিছুটা ছাঁটাই করেছিল কেন্দ্র।  এরপর দেশের ২০ টি রাজ্যে ভ্যাট কমানো হয়েছে। 
প্রতিদিন সকাল ৬ টায় পেট্রোল ও ডিজেলের দামের কথা জানানো হয়। দামে কোনও পরিবর্তন হলে তা সকাল ৬টা থেকে কার্যকর হয়। এসএমএসের মাধ্যমেও জানা যায় পেট্রোল ও ডিজেলের দাম। ইন্ডিয়ান ওয়েলের গ্রাহকরা 9224992249 নম্বরে ও বিপিসিএল গ্রাহকরা RSP লিখে 9223112222 নম্বরে পাঠিয়ে দাম জেনে নিতে পারেন। এইচপিসিএল গ্রাহকরা HPPrice লিখে 9222201122 নম্বরে এসএমএস পাঠিয়ে দাম জেনে নিতে পারেন।



Source link