Petrol Diesel Price Today 5 January Kolkata Pertrol Diesel Price Unchanged Delhi Mumbai Kolkata


 কলকাতা: রাষ্ট্রায়ত্ত তেল সংস্থাগুলি বুধবারও পেট্রোল ও ডিজেলের দামে কোনও পরিবর্তন ঘটালো না। কলকাতা সহ দেশে জ্বালানির মূল্য অপরিবর্তিত রয়েছে। বিগত প্রায় ৬০ দিনেরও বেশি  পেট্রোল ও ডিজেলের দাম স্থির রয়েছে। প্রতিদিনের মতো এদিনও সকাল ৬ টায় পেট্রোল ও ডিজেলের দাম প্রকাশ করেছে রাষ্ট্রায়ত্ত তেল সংস্থাগুলি।  এদিনের দরও স্থির রয়েছে। কলকাতাতেও পেট্রোল ও ডিজেলের দামে কোনও পরিবর্তন হয়নি। কলকাতায় আজও পেট্রোলের দাম প্রতি লিটারে ১০৪.৬৭ টাকা ও ডিজেলের দাম প্রতি লিটারে ৮৯.৭৯ টাকা (Petrol-Diesel Price Today 05 January 2022 In Kolkata)। 

এদিকে, আন্তর্জাতিক বাজারে কমেছে অপরিশোধিত তেলের দাম। ব্রেন্ট ক্রুডের দাম ২৮ সেন্ট বা ০.৪ শতাংশ কমেছে। ব্রেন্ট ক্রুডের দাম প্রতি ব্যারেলে ৮০.২৬ ডলার থেকে কমে হয়েছে ৭৯.৭২ ডলার। অন্যদিকে, ইউএস ওয়েস্ট টেক্সাস ইন্টারমিডিয়েড (ডব্লুটিআই) ক্রুড ফিউচার্সের দাম ২৯ সেন্ট বা ০.৪ শতাংশ কমেছে।

দীপাবলির পর থেকে দেশে পেট্রোল ও ডিজেলের দাম স্থির রয়েছে।  কলকাতা সহ দেশের চার মহানগরেই পেট্রোল ও ডিজেলের দামে আজও কোনও পরিবর্তন হয়নি। কিছুদিন আগে দিল্লি সরকার পেট্রোলের ওপর ভ্যালু অ্যাডেড ট্যাক্স (ভ্যাট) ৩০ শতাংশ থেকে কমিয়ে ১৯.৪০ শতাংশ করেছিল। ফলে জাতীয় রাজধানীতে পেট্রোলের দাম প্রতি লিটারে ৮.৫৬ টাকা কমেছিল। তারপর থেকে দিল্লিতে পেট্রোলের দামে কোনও পরিবর্তন হয়নি। দিল্লিতে আজও পেট্রোলের দাম প্রতি লিটারে ৯৫.৪১ টাকা। ডিজেলের দাম প্রতি লিটারে ৮৬.৬৭ টাকা। অন্যদিকে বাণিজ্য নগরী মুম্বইতে পেট্রোলের দাম ১০৯ টাকা ৯৮ পয়সা। ডিজেলের দাম ৯৪ টাকা ১৪ পয়সা। চেন্নাইতে পেট্রোলের দাম প্রতি লিটারে ১০১.৪০ টাকা। ডিজেলের দাম প্রতি লিটারে ৯১.৪৩ টাকা।

 


সারা দেশে গত ৪ নভেম্বর একসঙ্গে পেট্রোল ও ডিজেলের দাম কমেছিল। কেন্দ্র পেট্রোল ও ডিজেলে যথাক্রমে পাঁচ ও ১০ টাকা উৎপাদন শুল্ক হ্রাস করার সিদ্ধান্ত নিয়েছিল। এরপর পেট্রোল ও ডিজেলের দাম কমেছিল। এরপর কোনও কোনও রাজ্য আলাদা করে পেট্রোল ও ডিজেলের দামে ভ্যাট কমিয়েছিল। ফলে ওই রাজ্যগুলিতেও দাম আরও কিছুটা কমেছিল। 

সম্প্রতি ঝাড়খণ্ড গত বুধবার পেট্রোলের দাম প্রতি লিটারে ২৫ টাকা করে কমানোর ঘোষণা করে। তবে তা শুধু স্কুটার ও বাইকের ক্ষেত্রে। ঝাড়খণ্ড সরকার মোটরসাইকেল ও স্কুটার আরোহীদের ক্ষেত্রে পেট্রোলের দাম ২৫ টাকা কমানোর সিদ্ধান্ত নিয়েছে। নতুন দাম কার্যকর হবে ২৬ জানুয়ারি থেকে। ঝাড়খণ্ডের রাজধানী রাঁচিতে প্রতি লিটার পেট্রোলের দাম ৯৮.৫২ টাকা। ডিজেলের দাম প্রতি লিটারে ৯১.৫৬ টাকা। 

প্রতিদিন সকাল ৬ টায় পেট্রোল ও ডিজেলের দামের কথা জানানো হয়। দামে কোনও পরিবর্তন হলে তা সকাল ৬টা থেকে কার্যকর হয়। এসএমএসের মাধ্যমেও জানা যায় পেট্রোল ও ডিজেলের দাম। ইন্ডিয়ান ওয়েলের গ্রাহকরা 9224992249 নম্বরে ও বিপিসিএল গ্রাহকরা RSP লিখে 9223112222 নম্বরে পাঠিয়ে দাম জেনে নিতে পারেন। এইচপিসিএল গ্রাহকরা HPPrice লিখে 9222201122 নম্বরে এসএমএস পাঠিয়ে দাম জেনে নিতে পারেন।



Source link