South Africa Detects New COVID-19 Variant With Multiple Mutations, Know In Details


নয়াদিল্লি: আফ্রিকায় (Africa) করোনার (Corona) নতুন প্রজাতির (Covid-19 New Variant) হদিশ। সংক্রমণে আরও বেশি শক্তিশালী করোনার নতুন প্রজাতি। এখনও পর্যন্ত ৩টি দেশে মিলেছে করোনার এই নতুন প্রজাতির হদিশ। বৎসোয়ানা, দক্ষিণ আফ্রিকা (Africa) ও হংকংয়ে (Hong-kong) আক্রান্ত হয়েছেন অন্তত ১০ জন। ইতিমধ্য়েই রাজ্যগুলিকে সতর্ক করে চিঠি দিল কেন্দ্র (Central)। এইসব দেশ থেকে আসা নাগরিকদের উপর বিশেষ নজরদারির নির্দেশ দেওয়া হয়েছে। পরীক্ষার পর রাখতে হবে নজরদারিতে, এনটাই নির্দেশ কেন্দ্রের। 

উল্লেখ্য, যদিও বৃহস্পতিবার দেশের করোনা-গ্রাফ (Corona Graph) নিম্নমুখীই ছিল। ফের কমল দৈনিক মৃত্যু ও সংক্রমণ (Corona affected)। কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের (Health Ministry) বৃহস্পতিবারের পরিসংখ্যান অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় দেশে করোনায় আক্রান্ত হয়েছেন ৯ হাজার ১১৯ জন। গতকাল দৈনিক আক্রান্তের সংখ্যা ছিল ৯ হাজার ২৮৩। গত ২৪ ঘণ্টায় দেশে করোনায় মৃত্যু হয়েছে ৩৯৬ জনের। গতকাল দৈনিক মৃত্যুর সংখ্যা ছিল ৪৩৭। দেশে এখনও পর্যন্ত করোনায় মৃত্যু হয়েছে ৪ লক্ষ ৬৬ হাজার ৯৮০ জনের। মোট আক্রান্তের সংখ্যা ৩ কোটি ৪৫ লক্ষ ৪৪ হাজার ৮৮২। 

তবে রাজ্যে করোনা পরীক্ষার (Corona Test in Bengal) নিম্নমুখী গ্রাফ ও সংক্রমণের হার নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে কেন্দ্র। দ্রুত দৈনিক করোনা (Covid) পরীক্ষা বাড়ানোর জন্য রাজ্যের স্বাস্থ্যসচিবকে (State Health Secretary) পরামর্শ দেন কেন্দ্রীয় স্বাস্থ্যসচিব (Central Health Secretary)। রাজ্যের স্বাস্থ্যসচিব জানিয়েছেন, সংক্রমণ হ্রাস পাওয়ায় কমেছে পরীক্ষা।

রাজ্যের  স্বাস্থ্যসচিবকে দেওয়া চিঠিতে বলা হয়েছে, ১৫ নভেম্বর থেকে ২১ নভেম্বর পর্যন্ত কলকাতা, উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, হাওড়া, দার্জিলিং, জলপাইগুড়ি এবং দক্ষিণ দিনাজপুরে সংক্রমণের হার ২ শতাংশের বেশি। অন্যদিকে, সব থেকে কম পরীক্ষা হচ্ছে আলিপুরদুয়ার, কোচবিহার, হুগলি এবং পশ্চিম মেদিনীপুরে। এই পরিস্থিতিতে অবিলম্বে দৈনিক করোনা পরীক্ষা বাড়াতে পরামর্শ দেওয়া হয়েছে কেন্দ্রের চিঠিতে। এই প্রসঙ্গে রাজ্যের স্বাস্থ্যসচিব জানিয়েছেন, রাজ্যে কোভিড আক্রান্তের সংখ্যা আগের থেকে অনেকটাই কমেছে। সেই কারণে পরীক্ষার সংখ্যাও, তুলনামূলকভাবে কমেছে। পরিস্থিতি সামাল দেওয়ার জন্য, পর্যাপ্ত পরিকাঠামো প্রস্তুত আছে। প্রয়োজন হলে পরীক্ষার সংখ্যা বাড়াতে সমস্যা হবে না।

গত কয়েক দিন বাংলায় সাতশো-আটশোর ঘরে ঘুরছে দৈনিক সংক্রমণ। রাজ্যের স্বাস্থ্য দফতরের (West Bengal Health Department) প্রকাশিত বুলেটিন অনুযায়ী, বুধবার রাজ্যে দৈনিক করোনা সংক্রমিতের সংখ্যা ৮০২।  সংক্রমণ কিছুটা লাগাম পরলেও টেস্টের সংখ্যা কমেছে অনেকটাই। জুনের শুরুতে দৈনিক পরীক্ষার সংখ্যা পৌঁছে যায় ৭৫ হাজার ১৬১-তে। বুধবার সেই সংখ্যাটা নেমে এসেছে প্রায় অর্ধেকে। বুলেটিন অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় রাজ্যে করোনা পরীক্ষা হয়েছে ৩৯ হাজার ১৯টি। এই নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে কেন্দ্র। 



Source link