Weather Update: Light Rain Forecast For Several Districts Of South Bengal On Tuesday


সঞ্চয়ন মিত্র, কলকাতা: আসি আসি করেও আসছে না শীত (Winter)। এরই মধ্যে ফের ঊর্ধ্বমুখী পারদ। আজ কলকাতার (Kolkata) সর্বনিম্ন তাপমাত্রা ১৯.৯ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিক। আলিপুর আবহাওয়া দফতর (Alipore Meteorological Office) জানিয়েছে, নিম্নচাপের পরোক্ষ প্রভাবে ফের পূবালি হাওয়ার দাপট বাড়বে। তার জেরে জলীয় বাষ্প ঢুকতে শুরু করায় বাড়তে শুরু করেছে তাপমাত্রা। আগামী ২-৩ দিন তাপমাত্রা সামান্য বাড়ার ইঙ্গিত রয়েছে। তবে মঙ্গলবার দক্ষিণবঙ্গের (South Bengal) কয়েকটি জেলায় হালকা বৃষ্টির সম্ভাবনা।

গতকাল কলকাতার (Kolkata) সর্বোচ্চ তাপমাত্রা (Maximum Temperature) ৩০ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। সর্বনিম্ন তাপমাত্রা (Lowest Temperature) ১৯ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস। তবে দক্ষিণবঙ্গের (South Bengal) কিছু জেলায় (District) সর্বনিম্ন তাপমাত্রা ১৫ থেকে ১৮ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে ছিল তাপমাত্রার পারদ। শনিবার (Saturday) থেকে আবহাওয়ার (Weather) পরিবর্তন হওয়ার পূর্বাভাস ছিল। বঙ্গোপসাগরে (Bay of Bengal) তৈরি হয়েছে নিম্নচাপ অন্ধ্রপ্রদেশ (Andhrapradesh) , তামিলনাড়ু (Tamilnadu) উপকূলের দিকে এগোচ্ছে। এর ফলে সপ্তাহান্তে (Weekend) ফের একবার পূবালি হাওয়ার প্রভাবে রাজ্যে জলীয় বাষ্প ঢুকবে। তার জেরে কমবে শীতের আমেজ। সোমবার থেকে কলকাতা-সহ রাজ্যের উপকূলবর্তী জেলাগুলিতে ফের বৃষ্টির ভ্রুকুটি (Rain Forecast)।

গত বৃহস্পতিবার আড়াই ডিগ্রি নেমেছিল পারদ। নিম্নচাপের প্রভাব কাটিয়ে বাধাহীন উত্তুরে হাওয়া। কলকাতায় ফের কুড়ির নীচে নেমেছিল তাপমাত্রার পারদ। এ দিন জানানো হয়েছে দক্ষিণবঙ্গে ফিরতে চলেছে শীতের আমেজ। এ দিন কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ১৮.৭ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি নীচে ছিল। আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাভাস, আগামী কয়েকদিন ২-৩ ডিগ্রি পারদ পতনের সম্ভাবনা রয়েছে। কলকাতার পাশাপাশি জেলাগুলিতেও নামবে পারদ। ধীরে আবহাওয়ার পরিবর্তন হবে বলেও পূর্বাভাস দেওয়া হয়। সেই অনুযায়ী শনিবার সকাল থেকেই তাপমাত্রার পরিবর্তন লক্ষ্য করা যায়। 

আরও পড়ুন: West Midnapore: নয়াচরকে হলদিয়া পুরসভার অন্তর্ভূক্ত করতে চেয়ে প্রস্তাব সরকারকে



Source link